রহস্যময় ‘বার্মা টাইমস’ সমাচার!

burma-times640বাংলাদেশ এবং মায়ানমারের মধ্যে যখন সীমান্তে উত্তেজনা বিরাজ করছে ঠিক তখন হঠাৎ করে আলোচনায় এসেছে ‘বার্মা টাইমস’ নামে একটি অনলাইন পত্রিকা। ‘বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) এর গুলিতে মায়ানমারের ৪ জন নিহত’ এবং ‘মায়ানমার আক্রান্ত হলে চট্টগ্রাম দখল করে নেবে’ মর্মে সংবাদ বার্মা টাইমস এ প্রকাশিত হওয়ার পর বার্মা টাইমস নিয়ে গণমাধ্যমসহ সামাজিক গণমাধ্যমে আলোচনা এবং আগ্রহ তৈরি হয়েছে।

নাম শুনে মনে হতে পারে এটি মায়ানমারের একটি পত্রিকা, কিন্তু আসলেই কি তাই? একটু খুঁজে দেখতেই পাওয়া গেলো বিভিন্ন তথ্য।

‘বার্মা টাইমস’ ডোমেইন নামটি ৪ সেপ্টেম্বর ২০১৩ সালে কেনা হয়েছে। ক্রেতার নাম মোহাম্মদ ইব্রাহিম এবং ঠিকানা হিসেবে জার্মানীর একটি ঠিকানা দেওয়া হয়েছে। জার্মানী হতে ডোমেইন নামটি কেনা হলেও ওয়েবসাইটটি যুক্তরাষ্ট্রের একটি সার্ভারে রাখা হয়েছে।

বার্মা টাইমস এর ওয়েবসাইট ও সংশ্লিষ্টদের তথ্যমতে, ‘বার্মা টাইমস’ সাইটটি তৈরি হয়েছে রাজধানী ঢাকার গুলশানে। এছাড়া বার্মা টাইমসের সংবাদ আপডেট এর কাজ চলে জার্মানী থেকে এবং কিছু কাজ হয় ঢাকার মীরপুর কাজীপাড়া থেকে।

‘বার্মা টাইমস’ ওয়েবসাইটটি যারা তৈরি করেছেন সেই প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানের মালিক শাকিল আহমেদ প্রিয়.কমকে জানান, অনলাইনে মোহাম্মদ ইব্রাহীম নামের ভদ্রলোকের সাথে পরিচয়ের পর আমরা সাইটটি তৈরি করে দিয়েছি।

‘বার্মা টাইমস’ এর ডোমেইন নাম সূত্রে পাওয়া ফোন নম্বরে যোগাযোগ করলে ‘বাংলা টাইমস’ অনলাইনের নির্বাহী সম্পাদক নাহিয়ান চৌধুরি প্রিয়.কমকে জানান, “আমি ‘বার্মা টাইমস’ সর্ম্পকে জানি না, এমনকি আমি বর্তমানে বাংলা টাইমসের সাথেও নেই। কিছুদিন কাজ করেছি বাংলা টাইমসে। আমি ব্যক্তিগতভাবে মোহাম্মদ ইব্রাহীমকে চিনি না। বাংলা টাইমস এর সম্পাদক হয়তো চেনেন।”

বাংলা টাইমস এর সম্পাদক সোহেল চৌধুরির সাথে মোবাইল ফোনে অনেকবার যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

‘বার্মা টাইমস’ এর মালিক ‘মোহাম্মদ ইব্রাহীম’ এর টুইটার একাউন্ট সূত্রে জানা যায়, জার্মানীতে অবস্থানরত ইব্রাহীম একজন রোহিঙ্গা এবং রোহিঙ্গাদের মৌলিক অধিকার নিয়ে কাজ করছেন।

‘বার্মা টাইমস’ ওয়েবসাইটটি চালুর পর হতে প্রতিদিন খুব কম সংখ্যক সংবাদ প্রকাশিত হলেও সম্প্রতি বাংলাদেশ মায়ানমার সীমান্তে বিজিবি নায়েক সুবেদার মিজানুর রহমানের নিহত হওয়ার পর থেকে ওই সাইটে নিয়মিত সংবাদ প্রকাশ হচ্ছে এবং তার বেশিরভাগই বাংলাদেশ সংক্রান্ত।

প্রসঙ্গত, এরআগে ‘শ্রীলংকা গার্ডিয়ান’ নামে একটি ওয়েবসাইট বাংলাদেশ সর্ম্পকে নানা স্পর্শকাতর সংবাদ পরিবেশন করে আলোচনায় আসে। যদিও পরে শ্রীলংকান সরকারের পক্ষ থেকে জানানো হয় ওই নামে কোনো পত্রিকা শ্রীলংকায় নেই।

আপডেট : সংবাদ প্রকাশ হওয়ার পরে ‘বাংলা টাইমস’ এর সম্পাদক প্রিয়.কমকে ফোনে জানান, তিনি অসুস্থতার কারণে ফোন ধরতে পারেননি। তাদের বিদেশি অফিস হিসেবে তাদের সাইটে মোহাম্মদ ইব্রাহীমের ঠিকানা ব্যবহার হলেও তার সাথে সরাসরি কোন ধরণের সর্ম্পক নেই ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend