ভারতের সঙ্গে সম্পর্ক ভালো রাখা ছাড়া পথ নেই

GIS_bg_184005148দক্ষিণ এশিয়ার মানচিত্র দেখলেই বোঝা ‍যায় ‍ভারতের সঙ্গে সম্পর্ক ভালো রাখা ছাড়া বাংলাদেশের কোনো উপায় নেই।

রোববার দুপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে অনুষ্ঠিত ‘বাংলাদেশের সঙ্গে আমেরিকার অংশীদারিত্ব: আরো শক্তিশালী, আরো গভীর ও যে কোনো সময়ের চেয়ে অধিক বিস্তৃত’ শীর্ষক অনুষ্ঠান শেষে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা সাংবাদিকদের এ কথা বলেন।

মজীনা বলেন, আমি বাংলাদেশ-ভারত সীমান্তে অনেক বেড়িয়েছি। এই দুই দেশ একে অপরের ওপর নির্ভরশীল। আমি জানি, ভারতের উত্তর-পূর্ব রাজ্য (সেভেন সিস্টার) বাংলাদেশের পণ্যসহ নানা বিষয়ের ওপর নির্ভরশীল। এ দুই দেশের সম্পর্ক যত ভালো হবে, দুই দেশের উন্নয়নও তত বেশি হবে।

দক্ষিণ এশিয়‍ার মানচিত্র দেখলেই বোঝা ‍যায় ‍ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভাল রাখা ছাড়া কোনো উপায় নেই বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের প্রসঙ্গে মজীনা বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ইতিবাচক। ভৌগলিক অবস্থানের কারণে অনেক দেশেরই আগ্রহ রয়েছে বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক রাখার।

তিনি বলেন, আমি জানতে পেরেছি, চীন বাংলাদেশের পদ্মা সেতুতে বিনিয়োগ করতে আগ্রহী। পদ্মাসেতু নির্মাণ শেষ হলে এ দেশে প্রবৃদ্ধি আরো বৃদ্ধি পাবে।

গত ৫ জানুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাপান তার অবস্থান পরিবর্তন করেছে। যুক্তরাষ্ট্রের অবস্থান সম্পর্কে জানতে চাইলে মজীনা বলেন, যুক্তরাষ্ট্র তার আগের অবস্থানেই রয়েছে। 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend