অতিরিক্ত এটর্নি জেনারেলকে অব্যাহতি

Capture1অতিরিক্ত এটর্নি জেনারেল এম কে রহমানকে অব্যাহতি দেওয়া হয়েছে। সোমবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর উইং থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রকাশ করে। এম কে রহমান যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউশনের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। আদেশে বলা হয়েছে, রাষ্ট্রপতি অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমানের নিয়োগ বাতিল করে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৈয়দ আমিনুল ইসলামের স্বাক্ষরে আদেশটি জারি করা হয়।

প্রজ্ঞাপনে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের দায়িত্ব সম্পর্কে কিছু না বলা থাকলেও সংশ্লিষ্টরা মনে করছেন, এম কে রহমান এ দায়িত্ব থেকেও অব্যহতি পেয়েছেন।

উল্লেখ্য, গত ১৪ মে গণভবনে শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের অনুপস্থিতিতে এই দপ্তরের কাজ নিয়ে অসন্তোষ প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রী সে সময় বলেছিলেন, ‘কিছু লোকের অতি উৎসাহ কর্মকাণ্ড ও তৎপরতা এ কাজকে ব্যাহত করে। কথায় কথায় রিট, যে কাজ আইন শৃঙ্খলারক্ষাকারী ও নির্বাহী বিভাগের, সেখানে সব কাজ জুডিসিয়ারি করে আমাদের তাহলে কী করণীয় থাকে?’

তিনি আরো বলেছিলেন, ‘মনে হয় আমাদের হাত-পা বেঁধে ফেলে দিচ্ছে। অতি উৎসাহী কর্মকাণ্ড একদিকে যেমন অপরাধীদের সজাগ করে দিচ্ছে, অন্যদিকে আইন শৃঙ্খলাবাহিনীর কাজে বাধা সৃষ্টি করছে।’

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend