স্মার্টফোন ছাড়া জীবন মিছে

2546326f7c0b1b815cca1d10273574d5-mobile‘তোমার জন্য আমি সবকিছু ছেড়ে দিতে পারি।’ তরুণদের কাছে এই তুমিটা হচ্ছে মোবাইল ফোন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে পরিচালিত এক জরিপের ফল বলছে, এখনকার তরুণেরা এখন স্মার্টফোন স্ক্রিনের এতটাই ভক্ত হয়ে উঠেছেন যে স্মার্টফোনের জন্য সবকিছু ছেড়ে দিতে পারেন তাঁরা।

জরিপের ফলাফলে অনেকে মত দিয়েছেন, স্মার্টফোনের কারণে যৌনসম্পর্ক ছেড়ে দিতে পারেন তাঁরা। বুধবার আইএএনএসের খবরে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের তরুণ শিক্ষার্থীদের মধ্যে ২৬ শতাংশ ওই জরিপে মত দিয়েছেন, মোবাইল ফোন ছাড়া জীবন মিছে। ২০ শতাংশ বলেছেন যৌনসম্পর্ক ছাড়া থাকা অসম্ভব।

এর আগে ২০১৩ সালে যুক্তরাজ্যে পরিচালিত এক জরিপে ৯৪ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক যৌনসম্পর্কের চেয়ে মোবাইল ফোনকে বেশি গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছিলেন।
সাম্প্রতিক জরিপে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানান, দিনে অন্তত পাঁচ ঘণ্টা তাঁরা অনলাইনে থাকেন এবং প্রতিবার অন্তত পাঁচটি অ্যাপ্লিকেশন ব্যবহার করেন।
প্রযুক্তির কল্যাণে শিক্ষাপদ্ধতিতেও পরিবর্তন আসছে বলে জরিপে উঠে এসেছে। প্রচলিত ‘লেকচার’ পদ্ধতির শিক্ষদান এখন আর শিক্ষার্থীদের টানছে না। ৪৪ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, লেকচারের সময় নোট লেখার পরিবর্তে তাঁরা তা মোবাইল যন্ত্রে পেতে আগ্রহী।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend