গুম নামক আতঙ্ক মানুষকে তাড়িয়ে বেড়াচ্ছে : বদিউল আলম মজুমদার

Sujon-Bodiul-Alam-Mojumder-pic-1গুম নামক আতঙ্ক মানুষকে তাড়িয়ে বেড়াচ্ছে। গুম-খুন এখন মানুষের ঘরের দরজার সামনে এসে দাঁড়িয়েছে। মানবাধিকার পরিস্থিতি এখন নাজুক। মানুষ সুশাসন থেকে বঞ্চিত। সুশাসনের জন্য নাগরিক, সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার এসব কথা বলেছেন।

সুজন, সিলেট আয়োজিত ‘নাগরিক নিরাপত্তা ও সুশাসন : বর্তমান বাস্তবতা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সিলেট সিটি কর্পোরেশনের হলরুমে বৃহস্পতিবার সকাল সাড়ে দশটা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

বদিউল আলম মজুমদার বলেন, গুম-খুনকে প্রতিরোধ করতে হলে রাজনৈতিক দুর্বৃত্তায়নসহ সব ধরনের দুর্বৃত্তায়নকে আগে প্রতিরোধ করতে হবে।

‘প্রশাসনে দলীয়করণের ফলে আমাদের সকল প্রতিষ্ঠান এখন অকার্যকর হয়ে পড়েছে’ মন্তব্য করে বদিউল আলম মজুমদার বলেন, সরকারের কর্তাব্যক্তিরা বলেন, যতো বড় ক্ষমতাধরই হোক না কেন, অপরাধ করলে কাউকে ছাড় দেয়া হবে না। অথচ এসব কথার বাস্তবায়ন আমরা দেখতে পাই না।

তিনি আরও বলেন, গত ৫ জানুয়ারির নির্বাচন বিরাজমান রাজনৈতিক সমস্যার সমাধান না করে উল্টো সমস্যার সৃষ্টি করেছে। ওই নির্বাচনে অর্ধেকের বেশি আসনে ভোট দিতে না পারায় মানুষের মৌলিক অধিকার ক্ষুন্ন হয়েছে।

সাম্প্রতিক সময়ে র‌্যাবকে ঘিরে বিতর্ক সৃষ্টি হওয়া বিষয়ে তিনি বলেন, র‌্যাবকে আমাদের দরকার, তবে পুলিশের ভূমিকায় নয়। বিশেষ পরিস্থিতিতেই শুধু আমরা র‌্যাবকে কাজে লাগাতে পারি। গুম-খুনসহ সবধরনের অপরাধ আর দুর্বৃত্তায়নের বিরুদ্ধে মানুষকে সোচ্চার হয়ে ওঠার আহ্বান জানান বদিউল আলম মজুমদার।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend