১৫ মিনিটে মোবাইল চার্জ

১৫ মিনিটে মোবাইল চার্জ

image_86443_0সবচেয়ে কঠিন আবার সবচেয়ে নমনীয়। বাকি গুণ বলতে সবথেকে শক্ত ও পাতলা। বস্তুটি কী ? গুণাগুণের দিক থেকে বিচার করে সবাই একে একবাক্যে প্লাস্টিক বলে উত্তর দেবেন। কিন্তু উত্তরটি প্লাস্টিক নয় বরং নতুন আবিষ্কৃত বস্তুটির নাম গ্রাফিন। এবার সিলিকনের সঙ্গে এই গ্রাফিন মিশিয়ে একধরনের ব্যাটারি তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। সেই ব্যাটারি ১৫ মিনিট চার্জ দিলেই সপ্তাহভর চলবে মোবাইল।

গ্রাফিন মূলত কার্বনেরই একটি রূপ। একক পরমাণুর এই পদার্থটিতে রয়েছে কিছু আশ্চর্য বৈশিষ্ট্য। স্বচ্ছ পরিবাহী এবং নমনীয় যে কয়টি পদার্থ রয়েছে তার মধ্যে গ্রাফিনেই বিরল সব বৈশিষ্ট্য খুঁজে পাওয়া গেছে। এক দশক আগে পদার্থটি আবিস্কৃত হলেও, ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের দুই পদার্থবিদ ২০১০ সালে গ্রাফিনকে ফের জনসমক্ষে এনে নোবেল পুরস্কার জিতেন।

এই গ্রাফিনই এখন বাণিজ্যিকভাবে উত্পাদন করার ক্ষেত্রে সাফল্যের মুখ দেখেছে। আমেরিকান কেমিক্যাল সোসাইটি জানিয়েছে, এটি ইস্পাতের থেকে ২০০ গুণ বেশি শক্তিশালী এবং এতটাই নমনীয় যে মাত্র এক আউন্স গ্রাফিন দিয়ে ২৮টি ফুটবল মাঠ ঢেকে দেয়া যায়। ইতিমধ্যেই স্যামসাং, নোকিয়া, আইবিএম, সানডিস্ক এর মতো কোম্পানি সেন্সর, ট্রানজিস্টর এবং মেমরি স্টোরেজ তৈরির উপাদান হিসেবে গ্রাফিনের ব্যবহার পরীক্ষা নিরীক্ষা শুরু করে দিয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend