দিনাজপুর দেশ 

পার্বতীপুরে শিক্ষা উপবৃত্তি প্রদান

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া পাথর খনির ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মাানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) তাদের অধীনে পাথর খনিতে কর্মরত খনি শ্রমিকদের উচ্চ শিক্ষায় অধ্যায়নরত ৫২ জন শিক্ষার্থীকে গতকাল মঙ্গলবার মাসিক শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়েছে।
মধ্যপাড়া পাথর খনির ওয়েলফেয়ার ডিপার্টমেন্ট থেকে মাসিক এই উপবৃত্তির টাকা প্রদান করেন জিটিসি’র নির্বাহী পরিচালক জনাব মোঃ জাবেদ সিদ্দিকীর পক্ষে উপ-মহাব্যবস্থাপক মোঃ জাহিদ হোসেন। পরে ননএমপিও ভুক্ত মধ্যপাড়া মহাবিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের জন্য বিগত মাসগুলোর জিটিসি কর্তৃক আর্থিক সহায়তার ধারাবাহিকতার অংশ হিসেবে চলতি এপ্রিল মাসের জন্য কলেজ অধ্যক্ষের হাতে মাসিক আর্থিক অনুদানের চেকও প্রদান করা হয়।

মধ্যপাড়া পাথর খনির ব্যবস্থাপনা, রক্ষনাবেক্ষন এবং উৎপাদন কাজে নিয়োজিত জার্মানীয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি) তাদের অধীনে কর্মরত খনি শ্রমিক সহ সংশ্লিষ্ট খনি এলাকাবাসীর জন্য সেবামূলক এবং সামাজিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে খনির সন্মুখে সমাজ কল্যাণ সংস্থা “জিটিসি চ্যারিটি হোম” স্থাপন করেছে। চ্যারিটি হোমের অধীনে পাথর খনি শ্রমিকদের উচ্চ শিক্ষায় অধ্যায়নরত সন্তানদের মাঝে মাসিক শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে। এছাড়া বিনামূল্যে চিকিৎসা পরামর্শ সেবা প্রদান, খনি এলাকার মসজিদ, মাদ্রাসা এবং এতিম খানা সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমুহে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। খনি এলাকায় সামজিক বিভিন্ন কর্মকান্ডে অংশ গ্রহন বাড়াতে এলাকার বিভিন্ন মহলের সহযোগিতা কামনা করেছে জিটিসি কর্তৃপক্ষ।
উল্লেখ্য যে, জিটিসি চ্যারিটি হোমে একজন অভিজ্ঞ এমবিবিএস ডাক্তার দ্বারা সপ্তাহে ০৫ দিন খনি এলাকার মানুষের জন্য বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ সেবা কার্যক্রম চলমান রয়েছে। সেখানে প্রতিদিন গড়ে খনি এলাকার প্রায় ৩০ জন রোগী এই চিকিৎসা সেবা গ্রহন করছেন। জিটিসি চ্যারিটি হোমে খনিতে কর্মরত শ্রমিক দেরকে নিয়মিত চিকিৎসা প্রদান করছে। এছাড়াও স্থানীয় লোকজন ও প্রতিদিন এখানে চিকিৎসা সেবা গ্রহণ করছেন বিনা পয়সায়।

Print Friendly, PDF & Email

Related posts

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend