কক্সবাজার থেকে হাতিয়ায় যাচ্ছে রোহিঙ্গা শিবির

rohingyবাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা (মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়) শরণার্থীদের শিবির কক্সবাজার থেকে সরিয়ে হাতিয়া দ্বীপে নেওয়া হচ্ছে। কক্সবাজারে পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতেই সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।
রোহিঙ্গা শরণার্থী বিষয়ক প্রধান অমিত কুমার বাবুলের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি বুধবার এ খবর দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই রোহিঙ্গা শরণার্থী শিবির সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে বলে জানান তিনি।
এএফপিকে বাবুল বলেন, ‘রোহিঙ্গা শরণার্থী শিবির অবশ্যই সরিয়ে নেওয়া হবে। এজন্য প্রধানমন্ত্রীর নির্দেশনায় অনানুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করা হয়েছে।’ কক্সবাজারে পর্যটকদের উদ্বেগ দূর করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।
তবে এক রোহিঙ্গা নেতা মোহাম্মাদ ইসলাম এএফপিকে বলেন, এমনিতেই বছরের পর বছর তারা মানবেতর জীবনযাপন করছেন। সরকারের এ ধরণের সিদ্ধান্তে তাদের দুঃখ-কষ্ট আরও বাড়বে। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সংগঠনগুলোকে বলব, এখান (কক্সবাজার) থেকেই যেন আমাদের সমস্যার সমাধান করা হয়।’
বাংলাদেশে এখন ৩২ হাজার নিবন্ধিত রোহিঙ্গা বসবাস করছে। কক্সবাজারের মিয়ানমার সীমান্তে দুটি ক্যাম্পে তারা অবস্থান করছে।
প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে অভিবাসী সংকট নিয়ে শেখ হাসিনার এক মন্তব্যের পরই এ ধরণের খবর বের হলো। বাংলাদেশের অভিবাসীদের উদ্দেশ করে শেখ হাসিনা বলেন, ‘তারা মানসিকভাবে অসুস্থ।’

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend