বাংলা ভাষাকে সমৃদ্ধ করেছেন নজরুল : প্রধানমন্ত্রী

106838প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘কবি কাজী নজরুল ইসলাম তার কবিতার মাধ্যমে বাংলা ভাষাকে সমৃদ্ধ করেছেন। নজরুল প্রেরণা ও চেতনার কবি। তিনি আমাদের উৎস ও প্রতিষ্ঠিত করেছেন।’
কুমিল্লা মহানগরীর টাউন হল মাঠে সোমবার বিকেল ৫টা ৩৫ মিনিটে জেলা প্রশাসন আয়োজিত কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ‘কবি নজরুল এমন একজন কবি ছিলেন যিনি সমাজের সর্বস্তরের মানুষের জন্য লিখেছেন। তিনি নারীর অধিকারের কথা লিখেছেন। তার লেখনীর মাধ্যমে কুলি-মজুর থেকে শুরু করে এমন কোনো পেশার মানুষ নেই, যাদের কথা লেখেননি। এ বিদ্রোহী কবির প্রতিবাদ ছিল বহুমুখী।’
‘জয় বাংলা’ স্লোগান নজরুলের অবদান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘জয় বাংলা’ স্লোগান কবি নজরুলের অবদান। স্লোগানটি তার একটি কবিতা থেকে নেওয়া হয়েছে। আমরা যখন স্লোগানটি দেই তখন এক শ্রেণীর লোকেরা বলে এটি নাকি হিন্দুদের স্লোগান।
তিনি বলেন, নজরুলের লেখা গান ও কবিতা মুক্তিযুদ্ধে প্রেরণা যুগিয়েছিল। অসাম্প্রদায়িক চেতনা লালন করায় তাকে অনেক কথা শুনতে হয়েছে। তিনি ইসলামকে সহজ ভাষায় মানুষের কাছে উপস্থাপন করেছেন। যা আমাদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানগুলোতে ব্যবহার হতে দেখি।
প্রধানমন্ত্রী আরও বলেন, নজরুল কুমিল্লায় এসেছেন বহুবার। এখানে তিনি জীবনের অনেক গুরুত্বপূর্ণ লেখা লিখেছেন। তার লেখনীর মাধ্যমে ধনী-দরিদ্র, নারী-পুরুষের বৈষম্যের কথা উঠে এসেছে। এ ছাড়াও নজরুলের কবিতা পড়লে মনে হয় এমন কোনো বিষয় নেই যা তিনি স্পর্শ করেননি।
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, রেলমন্ত্রী মো. মুজিবুল হক, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার ও নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক এমিরিটাস রফিকুল ইসলাম প্রমুখ।
এর আগে, প্রধানমন্ত্রী ১০টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও নয়টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এ সব প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৪৩ কোটি ৩৪ লাখ ৭৭ হাজার টাকা।
প্রকল্পগুলো হল— কুমিল্লা বিবির বাজার স্থলবন্দর সড়ক, কুমিল্লা ইপিজেড এর তরল বর্জ্য পরিশোধনাগার, চৌদ্দগ্রাম জেলা পরিষদ ডাকবাংলো, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নির্মিত হোস্টেল, লাকসাম উপজেলা মৎস্য ভবন কাম প্রশিক্ষণ কেন্দ্র, মেঘনা উপজেলার কাঠালিয়া নদীর উপর নির্মিত সেতু, মেঘনা উপজেলার পারারবন্দ নদীর উপর নির্মিত সেতু, ময়নামতি মেডিকেল কলেজ, নবনির্মিত চৌদ্দগ্রাম থানা ভবন, কুমিল্লা শহরের শাসনগাছায় রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্প, বুড়িচং উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন প্রকল্প, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদফতর আধুনিকায়ন এবং এর কুমিল্লা জেলা কার্যালয় ভবন, বিএসটিআই এর জেলা কার্যালয়, কুমিল্লা বিখ্যাত সঙ্গীতশিল্পী শচীন দেব বর্মণের বাড়ি সংস্কার ও উন্নয়ন প্রকল্প, অটিস্টিক শিশুদের জন্য নির্মিতব্য হিউম্যান কনসার্ন ইন্টারন্যাশনাল স্কুল, বঙ্গবন্ধু ‘ল’ কলেজ ভবন নির্মাণ প্রকল্প, কুমিল্লা প্রেস ক্লাবে স্থাপিত কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্যের ম্যুরাল, বরুড়ার পয়ালগাছা টেকনিক্যাল স্কুল, কুমিল্লা জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ।
বিকেল ৪টায় প্রধানমন্ত্রীকে বহনকারী একটি বিশেষ হেলিকপ্টার কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম হেলিপ্যাডে অবতরণ করে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend