‘কুঠিবাড়ীতে বেসরকারি উদ্যোগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় হবে’

103924তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, বেসরকারি উদ্যোগে সরকারি পৃষ্ঠপোষকতায় কুঠিবাড়ীতেও একটি রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।
কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ কুঠিবাড়ীতে শুক্রবার সকাল ১১টায় ১৫৪তম রবীন্দ্র জন্মজয়ন্তীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী।
পরে উদ্বোধনী সঙ্গীতের মাধ্যমে তিন দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তীর শুভ উদ্বোধন করা হয়। কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার, কুষ্টিয়া পুলিশ সুপার প্রলয় চিসিম।
রবীন্দ্রনাথের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বিশিষ্ট গবেষক ড. আবুল আহসান চৌধুরী, এ্যাডভোকেট লালিম হক, ড. মাসুদ রহমান প্রমুখ।
তথ্যমন্ত্রী বলেন, ‘কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শিলাইদহের এই কুঠিবাড়ীতে বসেই কালজয়ী অনেক সাহিত্য রচনা করেছেন। আর এখানে বসে রচিত গীতাঞ্জলি কাব্যগ্রন্থের কারণেই তিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন। এসব কারণে এখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতের শান্তিনিকেতনের আদলে একটি রবীন্দ্র বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দেন।’
তিনি বলেন, ‘খুব দ্রুত এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।’

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend